Bangladesh Bank is giving legitimacy to 'cryptocurrency' transactions?

‘ক্রিপ্টোকারেন্সি’ লেনদেনে বৈধতা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক?

সম্প্রতি পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) পাঠানো এক চিঠিতে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ বলেছে ক্রিপ্টোকারেন্সির মালিকানা, সংরক্ষণ এবং লেনদেন করা অপরাধ কিংবা অবৈধ নয়।

ক্রিপ্টোকারেন্সি একধরনের ভার্চুয়াল মুদ্রা, যার কোনো বাস্তব রূপ নেই। এর অস্তিত্ব শুধু ইন্টারনেট জগতেই আছে। এটি ব্যবহার করে লেনদেন শুধু অনলাইনেই সম্ভব, যার পুরো কার্যক্রম ক্রিপ্টোগ্রাফি নামক একটি সুরক্ষিত প্রক্রিয়ায় সম্পন্ন হয়। ২০১৭ সাল থেকে এটি একটি উঠতি মার্কেটে পরিণত হয়েছে।

START EARNING TODAYt

অনলাইনে লেনদেন হওয়া এই মুদ্রার সংখ্যা এখন প্রায় ৮ হাজার। এগুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় হচ্ছে বিটকয়েন। ২০০৮ সালের শেষভাগে জাপানি নাগরিক সাতোশি নাকামোতো নামের একজন বা একদল সফটওয়্যার বিজ্ঞানী এই ‘ক্রিপ্টোকারেন্সির’ উদ্ভাবন করেন।


গত ১৮ মে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের সহকারী পরিচালক শফিউল আজম ক্রিপ্টোকারেন্সি নিয়ে ব্যাংকের অবস্থান জানিয়ে সিআইডিকে লেখেন, ‘ক্রিপ্টোকারেন্সির মালিকানা, সংরক্ষণ বা লেনদেন স্বীকৃত না হলেও এটিকে অপরাধ বলার সুযোগ নেই মর্মে প্রতীয়মান হয়।’


ওই চিঠিতে তিনি আরও বলেন, ভার্চুয়াল মুদ্রায় লেনদেনের ফলাফল হিসেবে দ্বিতীয় পর্যায়ে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন, ১৯৪৭; সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২–এর আওতায় অপরাধ হতে পারে। প্রযোজ্য ক্ষেত্রে সিআইডি এ নিয়ে অনুসন্ধান করে দেখতে পারে।


একই চিঠিতে ক্রিপ্টোকারেন্সির বাজারদর সম্পর্কে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের মতে বর্তমান বিশ্বে ভার্চুয়াল মুদ্রার বাজার দুই ট্রিলিয়ন মার্কিন ডলার। ক্রিপ্টোকারেন্সি প্রচলনের প্রাথমিক পর্যায়ে বিশ্বের কোনো আইনগত কর্তৃপক্ষ এই মুদ্রাকে স্বীকৃতি দেয়নি।

START EARNING TODAYt

কিন্তু বর্তমানে কয়েকটি দেশ যেমন: জাপান, সিঙ্গাপুর, আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাং এবং মুদ্রা নিয়ন্ত্রক সংস্থা ক্রিপ্টোকারেন্সির লেনদেনকে বৈধতা দেওয়ার উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ ব্যাংক এখন পর্যন্ত ক্রিপ্টোকারেন্সির মতো এ ধরনের প্রাইভেট কারেন্সিতে লেনদেন বা সংরক্ষণের অনুমোদন দেয়নি।


কিন্তু কয়েক মাসের ব্যবধানে সিআইডিকে পাঠানো চিঠির মাধ্যমে বাংলাদেশ ব্যাংক তার অবস্থান পরিবর্তন করলো বলে ধারণা করা যাচ্ছে। উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে ক্রিপ্টোকারেন্সি লেনদেন বিষয়ক সাতটি মামলা হয়েছে, যার মধ্যে র‌্যাবেরই রয়েছে পাঁচটি মামলা।


বর্তমানে সিআইডির কাছে ক্রিপ্টোকারেন্সি নিয়ে দুইটি মামলা তদন্তনাধীন রয়েছে। যদিও তাদের বিরুদ্ধে ক্রিপ্টোকারেন্সি লেনদেন ছাড়াও প্রতারণার অভিযোগ রয়েছে।

Website: https://DsenTv24.com

YouTube: https://www.youtube.com/DsenTv24

Facebook: https://www.facebook.com/DsenTv24

Twitter: http://www.twitter.com/DsenTv24

Google News: https://news.google.com/s/CBIw3PSh4F8 

Linkedin: https://www.linkedin.com/in/dsentv24

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

[প্রিয় পাঠক, আপনিও DsenTv24 এর অনলাইনের অংশ হয়ে উঠুন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ফ্যাশন, লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- [email protected] -এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Source